Post Office Saving Scheme 2023

 Post office saving scheme types and benefit

 পোস্ট অফিস হলো ভারতের প্রাচীনতম আর্থিক প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি যেটি ১৮৫৪ সালের অক্টোবর মাসে  ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি দ্বারা শুরু  হয়েছিল। প্রথম দিকে এই সংস্থাটি শুধুমাত্র চিঠি বা পোস্ট বা মেল বিতরণের কাজ করত। কিন্তু পরে এর সাথে বিভিন্ন আর্থিক পরিষেবা গুলি যুক্ত হয়। যেমন, ব্যাংকিং, বীমা, এবং বিভিন্ন ধরনের বিনিয়োগের সুবিধা প্রদান করে।

এই সংস্থাটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এটি মানুষের মূলধনকে সম্পূর্ণ সুরক্ষিতভাবে জমা রাখে এবং ফেরত দেওয়ার অঙ্গীকার করে। এবং এটি সরকার দ্বারা পরিচালিত হয় বলে এটির মানুষের কাছে বিশ্বাসযোগ্যতা অনেক বেশি। পোস্ট অফিসের কিছু সঞ্চয় স্কিন রয়েছে যেগুলি আয়কর আইনের U/S 80C অনুযায়ী কর কর ছাড়ের সুবিধা প্রদান করে।

নিচে তাদের প্রযোজ্য সুদের হার সহ এই জাতীয় স্কিম গুলির একটি তালিকা প্রকাশ করা হলো-



পোস্ট অফিসের স্কিম গুলির সংক্ষিপ্ত আলোচনা করা হলো-

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট - 

এই অ্যাকাউন্টটি যেকোনো ব্যাংক একাউন্টের মত একটি সাধারণ সঞ্চয় একাউন্ট হিসেবে কাজ করে। এটি একটি পোস্ট অফিস থেকে অন্য যেকোনো পোস্ট অফিসে ট্রান্সফার করা যায়।

ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট একাউন্ট - 

এই স্কিমটি ছোট ও দরিদ্র মানুষদের ভবিষ্যতের প্রয়োজন মেটানোর উদ্দেশ্যে একটি সঞ্চয় একাউন্ট হিসেবে কাজ করে। এই একাউন্টি একজন প্রাপ্তবয়স্ক বা দুইজন প্রাপ্তবয়স্ক যৌথভাবে খুলতে পারেন।

ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট একাউন্ট -

এই ধরনের টাইম ডিপোজিট এর জন্য পোস্ট অফিস চাকরি সম্ভাব্য মেয়াদ নির্ধারণ করেছেন। যেমন- ১ বছর, ২ বছর, ৩ বছর, ৫ বছর। এই একাউন্টে কোন আমানতকারী সর্বনিম্ন ১০০০ টাকা জমা করতে পারেন। এই সঞ্চয়ের ক্ষেত্রে ত্রৈমাসিক হিসেবে সুদ গণনা করা হয়, কিন্তু কাস্টমারকে বার্ষিক ভিত্তিতে সুদ প্রদান করা হয়।
এই অ্যাকাউন্টে যদি কেউ পাঁচ বছরের জন্য বিনিয়োগ করেন তবেই সে ধারা ৮০সি অনুযায়ী কর ছাড়ের আওতায় আসবেন অন্যথায় তিনি কোন রকম কর ছাড় পাবেন না। 
এখানে আরেকটি সুযোগ রয়েছে, পোস্ট অফিসের টাইম ডিপোজিট একাউন্টগুলি কোন সমবায় ব্যাংকের কাছে সিকিউরিটি হিসেবে বন্ধক রাখা যেতে পারে। তবে তার একটু শর্ত রয়েছে, তাহলে জমার তারিখ থেকে ৬ মাস শেষ হয় না পর্যন্ত কোনো রকম টাকা তোলা যাবে না।

ন্যাশনাল সেভিংস মান্থলি ইনকাম একাউন্ট  -

এখানে আপনি একক একাউন্ট হিসেবে একটি একাউন্টে 1000 টাকা থেকে ৯ লক্ষ টাকা পর্যন্ত এবং একটি যৌথ একাউন্ট এর ক্ষেত্রে আপনি ১৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারেন। এই অ্যাকাউন্টে ৭.৪ শতাংশ হিসেবে সুদ প্রদান করা হয়। এই স্কিম থেকে বিনিয়োগকারি মাসে একটি নির্দিষ্ট হারে আয় পান। এখানে টাকা রাখতে গেলে বিনিয়োগকারীকে সর্বনিম্ন ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। কোন ব্যক্তি এই অ্যাকাউন্ট খোলার পর এক বছরের আগে এখান থেকে টাকা তুলে নিতে পারবেন না। যদি তোলেন তাহলে সে ক্ষেত্রে তাকে জরিমানা দিতে বাধ্য থাকতে হবে। উদাহরণস্বরূপ কোন ব্যক্তি যদি পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে পাঁচ বছরের জন্য সর্বাধিক ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করেন, তাহলে তিনি মেয়াদের শেষ পর্যন্ত প্রতিমাসে ৫,৩২৫ টাকা করে সুদ পাবেন। এবং পাঁচ বছরের মেয়াদ শেষে তার পুরো জমা রাশি অর্থাৎ ৯ লাখ টাকা ফেরত পাবেন।
পোস্ট অফিসে টাইম ডিপোজিট অথবা রেকারিং ডিপোজিট এর ক্ষেত্রে যে আয় হয় তা শুধুমাত্র মেয়াদ শেষই পাওয়া যায়। কিন্তু মান্থলি ইনকাম স্কিমের সুদ প্রতি মাসে পাওয়া যায়।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম একাউন্ট - 

এটি ভারত সরকার দ্বারা পরিচালিত একটি রিটায়ারমেন্ট স্কিম। এখানে আমানতকারী ১০০০ টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারে। এই অ্যাকাউন্ট আমানত করি ব্যক্তিগতভাবে অথবা শুধুমাত্র তার স্ত্রীর সাথে যৌথভাবে খুলতে পারবে। অন্যান্য স্কিমের থেকে এই স্কিমটিতে সুদের হার অনেক বেশি প্রায় ৮.২ শতাংশ / বছর ( FY 2023-24). শুধুমাত্র যাদের বয়স ৬০ বছরের বেশি সেই সব ব্যক্তিরাই এই অ্যাকাউন্ট খোলার যোগ্য। এছাড়া ৫৫ থেকে ৬০ বছর বয়সী অবসরপ্রাপ্ত বেসরকারি কর্মচারীরা এবং ৫০ থেকে ৬০ বছর বয়সী অবসরপ্রাপ্ত প্রতিরক্ষা কর্মচারীরাও অবসর গ্রহণের সুবিধা গুলি বিনিয়োগ করার স্বার্থে এই অ্যাকাউন্ট খোলার জন্য যোগ্য। এছাড়া এই অ্যাকাউন্ট ধারিরা আয়কর আইনের ধারা ৮০ সি অনুযায়ী কর ছাড়ের সুযোগ নিতে পারবেন।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)

NSC পাঁচ বছর মেয়েদের হিসেবে এটিতে বিনিয়োগ করা যায়। যেখানে আপনাকে ন্যূনতম ১০০০ টাকা বিনিয়োগ করতে হবে। এই একাউন্টে জমা করেন কোন সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়নি। এখানে বার্ষিক ৭.৭% চক্রবৃদ্ধি হারে সুদ প্রদান করা হয়। তবে এখানে একমাত্র ম্যাচিউরিটির পরেই টাকা পাওয়া যায়। একজন ব্যক্তি এই স্কুলের অধীনে একাধিক অ্যাকাউন্ট খুলতে পারে। এই স্কুলের শংসাপত্র কি কোন হাউজিং ফাইনান্স কোম্পানি ব্যাংক সরকারি কোম্পানি এবং অন্যান্যদের কাছে সিকিউরিটি হিসেবে বন্ধক রাখা বা হস্তান্তর করা যেতে পারে। এই একাউন্টে জমাকৃত  অর্থ ধারা ৮০ সি অনুযায়ী কর ছাড় যোগ্য।

 ন্যাশনাল সেভিং সার্টিফিকেট সমবায় ব্যাংক এর কাছে সিকিউরিটি হিসেবে জমা রাখা যেতে পারে।

 কিষান বিকাশ পত্র একাউন্ট -  

এই স্কিমের একটি বিশেষ আকর্ষণ হল একটি নির্দিষ্ট মেয়াদ শেষে আপনার জমাকৃত পুঁজি দ্বিগুণ হবে। এই একাউন্টে সর্বনিম্ন ১০০০ টাকা জমা করা যায় এবং ২০২৩-২৪ অর্থবছরে প্রযোজ্য সুদের হার হল ৭.৫ শতাংশ।
স্ক্রিমটির মেয়াদ হলো ১২০ মাস বা ১০ বছর। এই মেয়াদে যে পরিমাণ টাকা বিনিয়োগ করা হয় তা দ্বিগুণ হয়ে যায়। উদাহরণ স্বরূপ বলা যায়, কিষাণ বিকাশ পত্র একাউন্টে যদি কেউ ১০ বছরের মেয়াদে ১ লক্ষ টাকা জমা করে তাহলে তা দু লক্ষ টাকা হয়ে যাবে। তবে অবশ্যই এ কথা মাথায় রাখতে হবে যে অ্যাকাউন্টের মেয়াদ সুদের হারের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত হয়। 
KVP সমবায় ব্যাংক গুলিতে সিকিউরিটি হিসেবে বন্ধক রাখা যেতে পারে।

সুকন্যা সমৃদ্ধি একাউন্ট - 

এটি একটি সরকারি প্রকল্প যা কন্যা শিশুর আর্থিক উন্নতির জন্য ভারত সরকার দ্বারা প্রস্তুত করা হয়েছে।SSA অ্যাকাউন্ট শুধুমাত্র দশ বছরের কম বয়সী কন্যা শিশুরাই খুলতে পারে। এই অ্যাকাউন্ট একটি বিশেষ বাধ্যবাধকতা হল কন্যা শিশুদের ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত এই অ্যাকাউন্ট শিশুটির পিতা মাতা অথবা অভিভাবক দ্বারা খোলা এবং পরিচালনা করতে হবে। এখানে সর্বনিম ্ন ২৫০ টাকা জমা করা যায় এবং একটি আর্থিক বছরে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত জমা করা যায়। SSA একাউন্টে ৮ শতাংশ প্রতিবছর হারে সুদ পাওয়া যায় এবং অর্জিত সুদ সম্পূর্ণ করমুক্ত। একাউন্ট খোলার পর থেকে সর্বোচ্চ ১৫ বছরের জন্য জমা করতে পারেন। SSA একাউন্টে জমা করা অর্থ আয়কর আইনের ধারা ৮০ সি অনুযায়ী কর ছাড়ের জন্য যোগ্য।

পোস্ট অফিসে বিনিয়োগের সুবিধা -

সহজলভ্য বিনিয়োগ

এই স্কিম গুলিতে নাম নথিভুক্ত করা সহজ কারণ গ্রাম হোক কিংবা শহর এখন সকল জায়গাতেই পোস্ট অফিস এর ব্রাঞ্চ উপলব্ধ। কোন ব্যক্তি তার পোর্টফলিও ঝুঁকি কমানোর জন্য পোস্ট অফিসে সঞ্জয় করতে পারেন। এই স্কিম গুলির সরলতা ও সহজলভ্যতা বিনিয়োগকারীদের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য করে তুলেছে।


ডকুমেন্টেশন ও পদ্ধতি

পোস্ট অফিসে বিনিয়োগ করার ক্ষেত্রে খুব সীমিত সংখ্যক ডকুমেন্টের প্রয়োজন হয় এবং যথাযথ পদ্ধতি থাকায় বিনিয়োগকারীদের হ্যারাসমেন্ট হতে হয় না। এছাড়া সরকার দ্বারা সমর্থিত হয় পোস্ট অফিসে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ।


বিনিয়োগের লক্ষ্য পূরণ

পোস্ট অফিসের বেশিরভাগ স্কিম দীর্ঘমেয়াদী হওয়ায় রিটায়ারমেন্ট ও পেনশন পরিকল্পনার জন্য স্কিম গুলি অনেক বেশি আকর্ষণীয় ও চমৎকার।


কর ছাড়

এই স্কিম গুলির বেশিরভাগ বিনিয়োগের উপর আয়কর আইন ধারা ৮০ সি অনুযায়ী বর ছাড় পাওয়া যায়। পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদি প্রকল্পগুলিতেও অর্জিত সুদের হারের উপরে  কর ছাড় পাওয়া যায়।


সুদের হার

এই স্কিম গুলিতে প্রায় ৪ শতাংশ থেকে ৯ শতাংশ পর্যন্ত সম্পূর্ণ ঝুঁকিহীন সুদ পাওয়া যায়। ভারত সরকার দ্বারা সংরক্ষিত হওয়ার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই স্কিম গুলি সুরক্ষিত।


বিভিন্ন ধরনের প্রোডাক্ট

বিভিন্ন ধরনের ব্যক্তি সমাজ পরিস্থিতির কথা মাথায় রেখে পোস্ট অফিস বিভিন্ন ধরনের স্কিম বাজারে এনেছে। যেমন পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পি পি এফ), কিষান বিকাশ পত্র, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদি। সরকার সাধারণ জনসাধারণের কথা মাথায় রেখে এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিকে পোস্ট অফিসের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিয়েছে। সরকার দ্বারা প্রবর্তিত হওয়ায় এই বিনিয়োগ যে শুধুমাত্র নিরাপদ তাই নয়, এগুলি মানুষকে ভালো রিটার্ন প্রদান করে। এছাড়া সাধারণ মানুষের কাছে এগুলি পরিচালনা করাও অনেক বেশি সহজসাধ্য।

কেমন ভাবে আপনি একটি পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুলবেন?

নিম্নলিখিত পদক্ষেপ গুলি অবলম্বন করে আপনি সহজে ই পোস্ট অফিসে একটি সেভিং একাউন্ট খুলতে পারেন: 

ধাপ 1: সর্বপ্রথম আপনি আপনার নিকটতম পোস্ট অফিস শাখায় যান।
ধাপ 2: পোস্ট অফিস থেকে আপনি আপনার প্রয়োজনীয় ফর্মটি সংগ্রহ করুন। এছাড়াও আপনি ভারতীয় পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার প্রয়োজনীয় ফর্মটি ডাউনলোড করে নিতে পারেন।
ধাপ 3: প্রয়োজনীয় বিবরণ সহ সম্পূর্ণ ফর্মটি পূরণ করুন এবং KYC প্রমাণসহ ফর্মটি নির্দিষ্ট শাখায় জমা দিন। প্রয়োজন অনুযায়ী আপনাকে অন্যান্য নথিও জমা করতে হতে পারে।
ধাপ ৪: আপনার বেছে নেওয়া স্কিম অনুযায়ী টাকা জমা দিয়ে প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় নথিপত্র - 

১. ফর্ম
২. KYC ফর্ম
৩. প্যান কার্ড
৪. আধার কার্ড
৫. ড্রাইভিং লাইসেন্স
৬. ভোটার আইডি কার্ড
৭. জব কার্ড
৮. জন্ম সার্টিফিকেট

  • FAQs.


  • পোস্ট অফিসের কোন স্কিমটি ৫ বছরের জন্য উপযুক্ত?

রেকারিং ডিপোজিট একাউন্ট (RD)


  • পোস্ট অফিসের স্কিম গুলিতে কি ট্যাক্স ছাড় পাওয়া সম্ভব?

হ্যাঁ, বেশিরভাগ পোস্ট অফিসের স্কিম গুলি আয়কর আইন ধারা ৮০ সি এর অধীনে বিনিয়োগের উপর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দেয়। তবে কিছু স্কিম, যেমন পোস্ট অফিস MIS এবং পোস্ট অফিস RD এর ক্ষেত্রে কর ছাড় পাওয়া যায় না।

  • ছাত্রদের জন্য কি কোন পোস্ট অফিস স্কিম আছে?

হ্যাঁ, 18 বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা পোস্ট অফিসের সঞ্চয় স্কিম গুলিতে বিনিয়োগ করতে পারেন। SSY বা সুকন্যা সমৃদ্ধি যোজনা হল এমন একটি পোস্ট অফিস স্কিম যেখানে কোন কন্যা সন্তানের পিতা-মাতা অথবা আইনে অভিভাবক দশ বছর বা তার কম বয়সী কন্যা সন্তান শিক্ষার্থীর জন্য বিনিয়োগ করতে পারেন।

  •  আমার পোস্ট অফিস একাউন্ট থেকে আমি সর্বোচ্চ কত টাকা তুলতে পারি?

ভারতীয় পোস্ট অফিস তার গ্রাহকদের টাকা তোলার উর্ধ্বসীমা দ্বিগুণ করেছে।

  • পোস্ট অফিস থেকে আমার একাউন্টে টাকা স্থানান্তর করা কি সম্ভব? 

পোস্ট অফিস থেকে টাকা স্থানান্তর করার জন্য, আপনাকে পোস্ট অফিসের একটি শাখায় যেতে হবে। সেখান থেকে আপনি নগদে টাকা তুলে ব্যাংক একাউন্টে স্থানান্তর করতে পারেন অথবা পোস্ট অফিসের অনলাইন পরিষেবা ব্যবহার করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন