Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana

Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana





প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি বিমা যোজনা 

প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা হল ভারত সরকার দ্বারা প্রবর্তিত একটি প্রকল্প। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল কৃষকদের ন্যূনতম আয়ের সুবিধা প্রদান করা। এই প্রকল্পের মাধ্যমে ভারত সরকার সমস্ত কৃষক বা প্রান্তিক কৃষকদের বছরে 6000 টাকা সাহায্য প্রদান করে থাকেন।
 এই যোজনা স্কিম এর মাধ্যমে সমস্ত প্রান্তিক কৃষকদের ৬০০০ টাকা বছরে আর্থিক সাহায্য প্রদান করা হয়। এর সাহায্য প্রত্যেক কৃষকের ব্যাংক একাউন্টে প্রতি চার মাস অন্তর ২০০০ টাকা হিসেবে দেওয়া হয়।

Pm-Kisan যোজনার উদ্দেশ্য

কৃষি ভারতের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে এবং কৃষকরা সমাজের একটি অন্যতম প্রধান অংশ।
 যাইহোক, দেশের শহর ও গ্রামীণ অঞ্চলের মধ্যে বিরাজমান আর্থ-সামাজিক বৈষম্যের কারণে, বেশিরভাগ কৃষক সম্প্রদায় অর্থনৈতিকভাবে অনগ্রসর। স্বাধীনতার আগে হোক বা স্বাধীনতার পরে কৃষক সম্প্রদায় সর্বদাই অর্থনৈতিকভাবে অনগ্রসর বা বঞ্চিত।

কেন্দ্রীয় এবং রাজ্য সরকার গুলি এই ধরনের সম্প্রদায়গুলিকে উন্নত করার জন্য বিভিন্ন উদ্যোগের মাধ্যমে এই সামাজিক ও অর্থনৈতিক সমস্যাকে মোকাবেলা করার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এই সমস্ত কৃষক সম্প্রদায়কে সাহায্য করার জন্য ভারত সরকার ২০১৮ সালে পিএম কিষণ সম্মানিনীধি যোজনা চালু করেছিল।

 ভারত সরকার ৯ই আগস্ট ২০২০ এই প্রকল্পের মাধ্যমে ষষ্ঠ কিস্তি বিভিন্ন কৃষকের একাউন্টে পাঠিয়েছেন, যা প্রায় সারা দেশের ৮.৫ কোটি কৃষকের একাউন্টে পৌঁছেছে। এর উদ্দেশ্য অনুসারে, এই উদ্যোগটির লক্ষ্য ভারতের প্রায় ১২৫ মিলিয়ন কৃষকদের, বিশেষ করে প্রান্তিক বা ছোট আকারের কৃষকদের আর্থিকভাবে সাহায্য করা বা আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলা।

 কিভাবে স্কিমটি কার্যকর হয়েছিল

 ২০১৮ সালে, তেলেঙ্গানা সরকার একটি স্কিম চালু করেছিল, যার নাম ছিল Ryuthu Bandhu. এই উদ্যোগের অধীনে, এই রাজ্য সরকার কৃষকদের কৃষিতে বিনিয়োগকে সুদৃঢ় করে তোলার জন্য বছরে তিনবার একটি নির্দিষ্ট অর্থ প্রদান করে। এই উদ্যোগের মাধ্যমে কৃষকরা সরাসরি সুবিধা ভোগ করায় সারা দেশব্যাপী এটা খুব প্রশংসিত হয়েছিল।

এই প্রকল্পটিকে অনুসরণ করে, ভারত সরকার সারা দেশব্যাপী কৃষকদের আর্থিকভাবে সাহায্য করার জন্য একটি একই রকম স্কিম চালু করে। প্রধানমন্ত্রী কৃষান সম্মানিনীধি যোজনা সরকারিভাবে কার্যকর হয়, 1st December 2018 তে। সরকারের প্রাথমিক ঘোষণা অনুযায়ী, এই প্রকল্পে বছরে ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রতিশ্রুতি প্রদান করেন।

পিএম কিষাণ সম্মানিনীধি যোজনার বৈশিষ্ট্য গুলি কি কি?

এই স্কিমের মূল বৈশিষ্ট্য গুলি নিম্নে আলোচিত হয়েছে:

ন্যূনতম আয়ের সহায়তা

এই যোজনার মূল বৈশিষ্ট্য হল কৃষকদের ন্যূনতম আয়ের ক্ষেত্রে সহায়তা প্রদান করা। সারা ভারতব্যাপী প্রতিটি যোগ্য কৃষক ৬০০০ টাকা করে পাবেন। তবে সেই টাকা একবারে কৃষকদের বিতরণ করা হয় না।
পরিবর্তে, এটি তিনটি সমান কিস্তিতে বিভক্ত করা হয় এবং প্রতি চার মাসের ব্যবধানে কৃষকদের একাউন্টে পাঠানো হয়।

 প্রতিটি কৃষক, এইভাবে প্রতি চার মাস পর ২০০০ টাকা করে নিজের একাউন্টে পান। সুবিধাভোগীরা তাদের নিজেদের ইচ্ছামত এই অর্থকে ব্যবহার করতে পারেন। প্রধানমন্ত্রী কৃষান সম্মানিনীধি যোজনার নির্দেশিকা এই অর্থকে স্পষ্টভাবে কোন ব্যবহারের সীমাবদ্ধতাকে সংজ্ঞায়িত করেনি। অর্থাৎ এই উল্লেখ করেনি যে কৃষককে এই অর্থ শুধুমাত্র কৃষি উদ্দেশ্যেই ব্যবহার করতে পারবেন। অন্য কোথাও ব্যবহার করতে পারবেন না। এমন কোন নির্দেশিকা সরকারি তরফ থেকে জারি করা হয়নি।

 অর্থের যোগান

PMKSNY - হল ভারত সরকার স্পন্সরকৃত একটি সরকারি সহায়তা প্রকল্প। অতএব, এর সম্পূর্ণ অর্থের যোগান ভারত সরকারের কাছ থেকেই হয়ে থাকে। প্রাথমিকভাবে, গভর্নমেন্ট এই দায়ভার বহন করার জন্য ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিলেন। 

এই অর্থ কৃষকদের একাউন্টে ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে প্রদান করা হয়। অর্থাৎ কৃষকদের ব্যাংক একাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক থাকলেই এই সুবিধা পান। অন্যথায় শুধু ব্যাংক অ্যাকাউন্ট থাকলে বা আধার কার্ডের সাথে ব্যাংক একাউন্ট লিংক না থাকলে বঞ্চিত হন। যতক্ষণ না পর্যন্ত তাদের আধার কার্ড ব্যাংক একাউন্টের সাথে লিংক হচ্ছে।

সনাক্তকরণের দায়িত্ব

যদিও অর্থ যোগানের দায়িত্ব GOI এর উপর, কিন্তু সুবিধাভোগীদের চিহ্নিত করার দায়িত্ব তাদের উপরে নয়। এর পরিবর্তে, এই দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের ক্ষেত্রে রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ক্ষেত্রে সেখানকার সরকারের উপর।

এই সরকার গুলি চিহ্নিত করবে কোন কৃষকগুলিকে এই প্রকল্প দ্বারা উপকৃত করবে। এখানে এটা গুরুত্বপূর্ণ যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সংজ্ঞা অনুসারে, একজন কৃষকের পরিবারে একজন স্বামী, স্ত্রী এবং শিশু সন্তান থাকবে।


 কোন ব্যক্তি প্রধানমন্ত্রী কিষাণ সম্মানিনীধি প্রকল্পের জন্য যোগ্য?

এই সরকারি প্রকল্পে নাম নথিভুক্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য গুলির মধ্যে একটি হলো এর যোগ্যতার মানদন্ড। যে কৃষক পরিবারগুলি এই বৈশিষ্ট্যের মধ্যে পড়ে তারা এই যোজনা থেকে উপকৃত হতে পারে।

  • ক্ষুদ্র ও প্রান্তিক শ্রেণীর কৃষকেরা এই প্রকল্পের জন্য যোগ্য।
  • যে সকল কৃষক পরিবারে চাষ যোগ্য জমি রয়েছে তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
  • সুবিধাভোগী কে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
  • এর পাশাপাশি, গ্রামীণ এবং শহরের উভয় অঞ্চলের কৃষকদের প্রধানমন্ত্রী যোজনার অন্তর্ভুক্ত করা যেতে পারে।
  • যাইহোক, এই নির্দেশিকা অনুযায়ী সুবিধাভোগীদের তালিকা থেকে কিছু নির্দিষ্ট শ্রেণীর ব্যক্তিদের বাদ দেওয়া হয়েছে।

কোন কৃষকদের PMKSNY থেকে বাদ দেওয়া হয়েছে?

দেশের যে সমস্ত কিষান প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের অধীনে আর্থিক সাহায্য পাওয়ার যোগ্য হতে পারেন না। নিম্নে এই শ্রেণীর ব্যক্তিদের উল্লেখ করা হয়েছে-

1. যেকোনো প্রতিষ্ঠানিক জমির মালিক এই প্রকল্পের জন্য অযোগ্য।

2. নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির মধ্যে যে সকল কৃষক পরিবার গুলি অন্তর্ভুক্ত হবেন তারা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন-

  • কোন সাংবিধানিক পদে কর্মরত কোন ব্যক্তি।
  • যে ব্যক্তিরা কোন সরকারি অফিস, বিভাগ, মন্ত্রণালয় এবং ফিল্ড ইউনিটের কর্মচারী বা কর্মকর্তা হিসেবে কাজ করছেন।
  • যে ব্যক্তিরা কোন কেন্দ্রীয় বা রাজ্য পাবলিক সেক্টর আন্ডারটেকিং এবং সরকারের অধীনে স্বায়ত্তশাসিত সংস্থা গুলিতে অফিসার বা কর্মচারী হিসেবে দীর্ঘদিন ধরে কর্মরত রয়েছেন।
  • লোকাল কোন সরকারি সংস্থার নিয়মিত কর্মচারী।

1. কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বর্তমান কোন মন্ত্রী  এই প্রকল্পের আওতা থেকে বাইরে থাকবেন।

2. লোকসভা বা রাজ্যসভার বর্তমান বা প্রাক্তন উভয় সদস্যয় এই প্রকল্প থেকে বঞ্চিত থাকবেন।

3. রাজ্য বিধানসভা এবং রাজ্য আইন পরিষদের বর্তমান ও প্রাক্তন সদস্যরা এই প্রকল্পের নাম নথিভুক্ত করতে পারবেন না।

4. জেলা পঞ্চায়েতের বর্তমান এবং প্রাক্তন চেয়ারম্যান এই প্রকল্পের বাইরে থাকবেন।

5. যেকোনো পৌরসভার বর্তমান এবং সাবেক মেয়র।

6. যেকোনো ব্যক্তি যিনি পূর্ববর্তী অ্যাসেসমেন্ট ইয়ারে আয়কর প্রদান করেছেন সেই ব্যক্তি বা তার পরিবার প্রধানমন্ত্রী কৃষাণ সম্মানিধি যোজনা পাওয়ার যোগ্য নয়।

7. কোন ব্যক্তি এবং তার বা তার পরিবার যিনি অবসর গ্রহণ করেছেন বা চাকরি ত্যাগ করেছেন এবং প্রতিমাসে ১০ হাজার টাকা বা তার বেশি পেনশন পান তারা এই স্কিম থেকে বাদ পড়বেন। তবে একটি বিষয় মনে রাখা দরকার যে এর মধ্যে যারা পেনশন ভোগী মাল্টিটাস্কিং স্টাফ, ক্লাস IV বা গ্রুপ ডি কর্মচারীদের অন্তর্গত হলে এই নিয়মটি প্রযোজ্য হবে না।

8. যে সমস্ত পরিবার ডাক্তার, প্রকৌশলী, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, আইনজীবী এবং স্থপতিদের মতো পেশায়  জড়িত তারাও এই প্রকল্পের জন্য অযোগ্য।

 কিভাবে পিএম কিষান সম্মান নিধি যোজনায় নাম নথিভুক্ত করবেন?

উপরে উল্লেখিত মানদণ্ড অনুসারে এই ইস্কিমের জন্য যোগ্য ব্যক্তিরা নিম্নলিখিত উপায়ে সুবিধাভোগী হিসেবে নাম নথিভুক্ত করতে পারেন-
প্রতিটি রাজ্য সরকারকে PMKSNY এর অধীনে নোডাল অফিসার নিযুক্ত করার জন্য কেন্দ্রীয় সরকার থেকে দায়িত্ব দেওয়া হয়েছে।

যে সকল ব্যক্তিরা এই প্রকল্পের জন্য যোগ্য তারা উপরে উল্লেখিত ব্যক্তির দারস্ত হতে পারেন। এছাড়াও যোগ্য ব্যক্তিরা নাম নথিভুক্ত করার জন্য স্থানীয় পাটোয়ারী বা রাজস্ব কর্মকর্তাদের কাছেও যেতে পারেন।
জৎ কিঞ্চিৎ বা সামান্য ফি প্রদান করার মাধ্যমে স্থানীয় কমন সার্ভিস সেন্টার (CSC) এর মাধ্যমেও এই প্রকল্পে নাম নথিভুক্ত করা সম্ভব।

এগুলি ছাড়াও, যোগ্য কৃষক পিএম কিষান সম্মানিনীধি পোর্টালের মাধ্যমে অনলাইনে এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারেন। এর জন্য ওই ব্যক্তিকে প্রথমে PMKSNY - এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং "New Farmer Registration" অপশনে ক্লিক করতে হবে।
যেসব কিষানরা সেলফ রেজিস্টার এবং সিএস এর মাধ্যমে নিজেদের নাম নথিভুক্ত করবেন তারা পিএম কিষান সম্মানিনীধি যোজনার ওয়েবসাইট থেকে তাদের নথিভুক্তির স্ট্যাটাস চেক করতে পারেন।

 নাম নথিভুক্তির জন্য কোন ডকুমেন্টগুলোর প্রয়োজন?

1. আধার কার্ড

2. নাগরিকত্বের প্রমাণ

3. জমির মালিকত্বের প্রমাণ বা জমির পর্চা

4. ব্যাংক একাউন্ট

এই প্রয়োজনীয় ডকুমেন্টসগুলিকে স্ক্যান করে আপলোড করতে হবে যদি তারা অনলাইনে রেজিস্ট্রেশন করে।

অনলাইনে কিভাবে পিএম কিষান স্কিমের বেনিফিশিয়ারি স্ট্যাটাস চেক করবেন?

উপরে উল্লেখ করা হয়েছে যে, GOI প্রতিবছর তিনটি কিস্তিতে বছরের ন্যূনতম ৬০০০ টাকা পিএম কিষাণ যোজনায় তালিকাভুক্ত কৃষকদের সহায়তা প্রদান করেন। কিন্তু যদি কোন কারনে কোন তালিকাভুক্ত কৃষক সময়সূচি অনুযায়ী অর্থ না পান, তবে তারা তাদের স্ট্যাটাস পিএম কিষান সম্মান নিধি যোজনার পোর্টালের মাধ্যমে জানতে পারেন।

এই পরীক্ষা করার জন্য ওই ব্যক্তিকে নিম্নোক্ত কয়েকটি স্টেপ অনুসরণ করার জন্য অনুরোধ করা হচ্ছে-

ধাপ 1 ভিসিট PMKSNY অফিসিয়াল ওয়েবসাইট

ধাপ 2 কৃষকের কর্নার থেকে "Beneficiary Status" এর উপরে ক্লিক করুন

ধাপ 3 "Registration Number" এন্ট্রি করুন

উপরিক্ত ধাপ গুলি অনুসরণ করার মধ্য দিয়ে ব্যক্তিটি তাদের প্রাপ্তির অবস্থা দেখতে পারবেন।

কোন ব্যক্তি এই স্কিমের জন্য তাদের গ্রামের যে সুবিধাভোগী শ্রেণীর তালিকা রয়েছে, সেই তালিকায় তার নাম রয়েছে কিনা? তাও অনলাইনে এই পোর্টালের মাধ্যমে পরীক্ষা করতে পারবেন। 

এছাড়াও কেউ একটি নির্দিষ্ট গ্রামের জন্য প্রধানমন্ত্রী যোজনার তালিকা এই পোর্টাল থেকে দেখতে পারেন। যে ব্যক্তি এখনো নাম নথিভুক্ত করা নেই সেও উপরোক্ত প্রক্রিয়া গুলির মাধ্যমে পরবর্তী ইনস্টলমেন্টের ২০০০ টাকা পাওয়ার সুযোগ গ্রহণ করতে পারেন।




1 মন্তব্যসমূহ

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন